শুক্রবার, ২২ মে ২০২০, ০৩:২৯ অপরাহ্ন

আবদুল মান্নান সৈয়দ

প্র : আবদুল মান্নান সৈয়দ কবে কোথায় জন্মগ্রহণ করেন ?
উ : ১৯৪৩ খ্রিষ্টাব্দের ৩রা অগস্ট, ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলায়্
প্র : তাঁর মা-বাবার নাম কী ?
উ : মা : কাজী আনোয়ারা মজিদ; বাবা: সৈয়দ এ এম বদরুদ্দোজা।
প্র : তাঁর শিক্ষাজীবন সম্পর্কে লেখ।
উ : ১৯৫৮ খ্রিষ্টাব্দে প্রবেশিকা, ১৯৬০ খ্রিষ্টাব্দে উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংরা বিষয়ে সম্মানসহ øাতক (১৯৬৩) ও øাতকোত্তর (১৯৬৪) ডিগ্রি লাভ।
প্র : চাকরিজীবনে তিনি কোন কলেজ থেকে অবসর গ্রহণ করেন?
উ : জগন্নাথ বিশ্ববিদ্যালয কলেজ থেকে বাংলার সহযোগী অধ্যাপক হিসেবে তিনি অবসর গ্রহণ করেন।
প্র : তিনি প্রথমজীবনে কোন ছদ্মনাম ব্যবহার করতেন ?
উ : অশোক সৈয়দ।
প্র : তিনি কোন ধরনের গ্রন্থ রচনা করেছেন ?
উ : কবিতা, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ-গবেষণা, জীবনী, নাটক/কাব্যনাটক, স্মৃতিকথা, ানুবাদ-কবিতা, সম্পাদনা-সব ধরনের গ্রন্থ রচনাতেই তিনি দক্ষতার পরিচয় দিয়েছেন।
প্র : তাঁর রচিত প্রধান গ্রন্থাবলির একটি তালিকা উল্লেখ কর।
উ : কবিতা : জন্মান্ধ কবিতাগুচ্ছ (১৯৬৭), জ্যোৎøা রৌদ্রের চিকিৎসা (১৯৬৯), ও সংবেদ ও জলতরঙ্গ (১৯৭৪), কবিতা কোম্পানি প্রাইভেট লিমিটেড (১৯৮২), পরাবাস্তব কবিতা (১৯৮২), পার্কস্ট্রিটে একরাত্রি (১৯৮৩), মাছ সিরিজ (১৯৮৪), সকল প্রশংসা তাঁর (১৯৯৩) নীরবতা গভীরতা দুই বোন বলে কথা (১৯৯৭) ইত্যাদি; ছোটগল্প : সত্যের মতো বদমাশ (১৯৬৮), চলো যাই পরোক্ষে (১৯৭৩), মৃত্যুর অধিক লাল ক্ষুধা (১৯৭৭), নেকড়ে হায়না আর তির পরী (১৯৯৭) ইত্যাদি; উপন্যাস : পরিপ্রেক্ষিতের দাসদাসী (১৯৭৪), পোড়ামাটির কাজ (১৯৮২), অ-তে অজগর (১৯৮২) গভীর গভীরতর অসুখ (১৯৮২), ক্ষুধা প্রেম আগুন (১৯৯৪), শ্রাবস্তীর দিনরাত্রি (১৯৯৮); প্রবন্ধ-গবেষণা : শুদ্ধতম কবি (১৯৭২) নজরুল : কবি ও কবিতা (১৯৭৭) নজরুল : কালজ কালোত্তর (১৯৮৭), আধুনিক সাম্প্রতিক (২০০১) ইত্যাদি। জীবনী : জীবনানন্দ দাশ (১৯৮৮), ফররুখ আহমদ (১৯৮৮), প্রবোধচন্দ্র সেন (১৯৯৪); নাটক/কাব্যনাটক : চাকা (১৯৮৫), কবি ও অন্যেরা (১৯৬); স্মৃতিকথা : স্মৃতির নোটবুক (২০০০); ানুবাদ-কবিতা : মাতাল মানচিত্র (১৯৭০), বিদেশী প্রেমের কবিতা (১৯৮৪); সম্পাদনা : জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা (১৯৮৬), সুধীন্দ্রনাথ দত্তের সুনির্বাচিত কবিতা (১৯৯০), অচিন্ত্যুকুমার সেনগুপ্তের শ্রেষ্ঠ কবিতা (১৯৯৪), শ্রেষ্ঠ নজরুল (১৯৯৬) ইত্যাদি।
প্র : স্বৈরাচার-বিরোধী আন্দোলনে তাঁর অবস্থান কী ছিল?
উ : দেশের প্রধান কবিদের প্রায় সবাই যখন জাতীয় কবিতা পরিষদ গঠন করে তৎকালনি সেনাশাসক এইচ.এম. এরশাদের রিুদ্ধে লেখনী ধারণ করেন তখন আবদুল মান্নান ।সৈয়দ এরশাদের আয়োজনে অনুষ্টিত এশীয় কবিতা উৎসবে একাধিকবার যোগদান দেন। তখন রাষ্ট্রপতি এরশাদ কবিতা লিখতেন এবং সেগুলো দৈনিক পত্রিকায় প্রকাশিত হতো। জনশ্রুতি আছে, এরশাদের এই কবিতাবলির কয়েকজন কারিগরের একজন ছিরেন আবদুল মান্নান সৈয়দ।
প্র : আবদুল মান্নান সৈয়দ কোন কোন পদক ও পুরস্কার লাভ করেন?
উ : বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৮১), নজরুল পুরস্কার (১৯৯৮), নজরুল পদক (২০০১) ইত্যাদি।
প্র : তিনি কবে মৃতুবরণ করেন ?
উ : ২০১০ খ্রিষ্টাব্দের ৫ই সেপ্টেম্বর।


দয়া করে পোস্টটি শেয়ার করুন...

© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com