শনিবার, ১৫ মে ২০২১, ০৫:৩৭ অপরাহ্ন

ঋ-কারান্তও ব্যঞ্জনান্তবিশেষ্য বিশেষণ শব্দ

এই সকল শব্দের সংস্কৃতে প্রথমার একবচনে যে রূপ হয় বাংলায় তাহাই চলে, কিন্তু পদের অন্তেবিসর্গ থাকিলে তাহা প্রায় বর্জিত হয় এবং ব্যঞ্জনাক্ত পদে অনেকে সর্বত্র হস্-চিহ্ন দেন না। যথা-

১মা ১ বচনে স্বরান্ত। -মূল শব্দ ‘কর্তৃ মাতৃ আত্মন্ কর্মন্ গরিমন্, জ্ঞানিন্ প্রেমন্’, ১মা ১ বছন ‘কর্তা মাতা কর্ম গরিমা জ্ঞানী প্রেম’’ বাংলাতেও ‘কর্তা’ ইত্যাদি।

১ মা ১ বচনে বিসর্গান্ত। -মূল শব্দ ‘আয়ূস্ চন্দ্রমস্ পথিন্ মনস্’। ১মা ১ বচনে ‘আয়ু: চন্দ্রমা: পন্থা: মন:’; বাংলায় ‘আয়ু চন্দ্রমা পন্থা মন কয়েকটি শব্দের মূল রূপ হস্-চিহ্নবর্জিত হইয়া বাংলায় চলে, যথা-‘আশিস্ উরস্ বয়স্’ হইতে বাংলা ‘আশিস উরস (পদ্যে) বয়স’।

১মা ১ বচনে ব্যঞনান্ত। -মূল শব্দ ‘ত্বচ্ দিশ্ বণিজ্ বিদ্বস্ ভগবৎ সুহৃদ্’; ১মা ১ বচনে ‘তক্ দিক্ বণিক্ বিদ্বান্ ভগবান্ সুহৃদ্ (বা সুহৃৎ), বাংলাতেও ‘ত্বক্, দিক্ বিদ্বান্’ ইত্যাদি। কিন্তু অনেকে হস্-চিহ্ন না দিয়া ‘বিদ্বান বণিক ভগবান সুহৃদ’ ইত্যাদি লেখেন।

উক্ত শব্দসকলের সমান-সন্ধি সংস্কৃত রীতিতে হয়, যথা-‘আত্মগত জ্ঞানিগণ মাতৃস্নেহে আয়ুষ্কাল মনোযোগ বণিগ্ বৃত্তি। কিন্তু ‘বিধাতাপুরুষ মনান্তর’ প্রভৃতি কয়েকটি যুক্তপদে ব্যতিক্রম হয়। অনেকে ‘দেশনেতাগণ মন্ত্রীগণ’ ইত্যাদি লেখেন।


পোস্টটি শেয়ার করুন...
© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com