July 17, 2019, 4:33 am

গিরিশচন্দ্র সেন (ভাই)

প্র : গিরিশচন্দ্র সেন কত সালে, কোথায় জন্মগ্রহণ করেন?
উ : ১৮৩৫ সালে বর্তমান নারায়ণগঞ্জ জেলার পাঁচদোনা গ্রামে।
প্র : তিনি কবে ব্রাহ্মমতে দীক্ষিত হন?
উ : কেশবচন্দ্র সেন ও বিজয়কৃষ্ণ গোস্বামীর প্রভাবে ১৮৭১ সালে ব্রাহ্মমতে দীক্ষিত হয়ে বিভিন্ন ভাষা ও ধর্ম সম্পর্কে পঠন-পাঠনে আগ্রহান্বিত হন।
প্র : তিনি কোন কোন ভাষায় সুপন্ডিত ছিলেন?
উ : বাংলা, সংস্কৃত, পারসি, আরবি (আরবি ভাষা ও ইসলাম ধর্ম সম্পর্কে শিখবার জন্য তিনি লক্ষ্ণৌ যান।)
প্র : কি কারণে তিনি চিরদিন অমর হয়ে থাকবেন?
উ : বাঙালি মুসলিমদের জন্য মুসলিম ধর্মগ্রন্থ বঙ্গানুবাদ ও মহাপুরুষদের জীবনী রচনা, বিশেষত বাংলা ভাষায় কোরান শরিফ প্রথম অনুবাদের কারণে।
প্র : গিরিশচন্দ্রের কোরান অনুবাদ সম্পর্কে লেখ।
উ : কর্মটি সম্পর্শকাতর, সাহসেরও। যেহেতু ধর্মের বিষয় সেহেতু সাবধানতাও বেশি। গিরিশচন্দ্র ছয় বছর (১৮৮১-’৮৬) পরিশ্রম করে নিজের বিদ্যার উপর সাহস ও দৃঢ়তা রেখে কোরানের প্রথম বঙ্গানুবাদ করেন। তাঁর এই অনুবাদ মুসলিম পন্ডিতগণ অনুমোদন ও গ্রহণ করলে বিতর্কহীনভাবে গিরিশচন্দ্র জয়মাল্য পান। মওলানা আকরম খাঁ (পরে তিনিও কোরান অনুবাদ করেছেন) গিরিশচন্দ্রের অনুবাদের লিখিত প্রশংসা করেন।
প্র : গিরিশচন্দ্র সেনের মুসলিমদের জন্য রচিত কয়েকটি গ্রন্থ সম্পর্কে লেখ।
উ : * শেখ ফরিদুদ্দিন আত্তারের পারসি ভাষার গ্রন্থ ‘তাজকেরাতুল আত্তালিয়া’ অবলম্বনে ‘তাপসমালা’। ‘তাপসমালা’ ৯৬ জন মুসরিম সাধকের জীবনচরিত।
*‘মিশকাত শরিফে’র অর্ধেক অনুবাদ করেন ‘হাদিস-পূর্ব বিভাগ’ নামে।
* শেখ ফরিদুদ্দিন আত্তারের ‘মানতেকুহতায়েব’ এবং মওলানা জালালুদ্দিন রুমির ‘মসনবি শরিফ’ পারসি গ্রন্থ থেকে উপাদান নিয়ে লেখেন ‘তত্ত্বরতœমালা’।
প্র : গিরিশচন্দ রচিত আর কয়েকটি গ্রন্থের নাম লেখ।
উ : ‘হাদিস’ বা ‘মেসকাত মসাবিহ’; ‘মহা-পুরুষচরিত’; ‘মহাপুরুষ মোহাম্মদ ও তৎপ্রবর্তিতত এসলাম ধর্ম’; ‘এমাম হাসান ও হোসায়েনের জীবনী’; ‘চারটি সাধ্বী মুসলমান নারী’সহ মোট ৪২টি গ্রন্থ তিনি রচনা ও অনুবাদ করেন।
প্র : গিরিশচন্দ্র সেন সম্পর্কে কী বলা হয়?
উ : ধর্মচর্চা যে শুধু আপনধর্মের গুণকীর্তন ও মাহাত্ম্য বর্ণনা নয়, পরধর্ম ও মতের ভালো দিকগুলোর প্রকাশ ও উন্মোচন, গিরিশচন্দ্র তা দেখিয়েছেন। একজন অমুসলমান হয়ে গিরিশচন্দ্র বাঙালি মুসলিমদের সামনে প্রথম উপস্থাপন করলেন তাদের ধর্ম-পুস্তক, তাদের মহাপুরুষ ও শ্রদ্ধেয় নারী বা ধর্মপুরুষদের জীবনী, এ এক অনন্য দৃষ্টান্ত।
প্র : তিনি কবে মৃত্যুবরণ করেন?
উ : ১৯১০ খ্রিষ্টাব্দের ১৫ই অগস্ট।


দয়া করে পোস্টটি শেয়ার করুন...

© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com