September 27, 2021, 2:09 am

দিলারা হাসেম

প্র : দিলারা হাসেম কবে, কোথায় জন্মগ্রহণ করেন?
উ : ১৯৩৬ সালের ২৫শে অগস্ট, যশোরে।
প্র : তিনি কী হিসেবে পরিচিত?
উ : কথাসাহিত্যিক। তবে কর্মজীবনে ভয়েস অব আমেরিকা (বাংরা বিভাগ), ওয়াশিংটন-এর অনুষ্ঠান প্রযোজক ও ব্রডকাস্টার হিসেবে।
প্র : তাঁর প্রকাশিত গ্রন্থের নাম কী কী?
উ : উপন্যাস : ঘর মন জানালা (১৯৬৫), একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), কাকতালীয় (১৯৮৫), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলী (১৯৯৮), সদর অন্দর (১৯৯৮), সিন্ধু পারের উপাখ্যান (১৯৮৮), নায়ক (১৯৮৯)। কবিতা : ফেরারী (১৯৭৭)।
প্র : ‘একদা এবং অনন্ত’ গ্রন্থের পরিচয় দাও।
উ : অভাবের সর্বগ্রাসী আগ্রাসনে মানুষ হারিয়ে ফেলে নৈতিকতা। হারিয়ে ফেলে আভিজাত্যের গরিমা, পাপ পুণ্যের ব্যবধান। ‘তবে কি সব ইচ্ছের কবর দেয়ার নামই ভাল থাকা?’ এই প্রশ্ন পাঠক সমাজে রেখে দিলারা হাশেমের রচিত ‘একদা এবং অনন্ত’ উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৭৩ সালে। আর এই উপন্যাসটিতে ফুটে উঠেছে প্রেম, বাৎসল্য, সংস্কার, নীতি, ভালবাসা, ত্যাগ, দুঃখ, আনন্দ, বেদনা, কান্না ইত্যাদি।
প্র : ‘আমলকির মৌ’ উপন্যাসের পরিচয় দাও।
উ : আনন্দ, বেদনা, দুঃখ, ক্রোধ, বাস্তবতা, নিঃসঙ্গতা, প্রাপ্তি, অপ্রাপ্তির জটিল আবর্তে ঘুরপাক খাওয়া সারা, মতিন, মাজেদা, সালেহা, সকিনা ইত্যাদি চরিত্র নিয়ে দিলারা হাশেম রচনা করলেন ‘আমলকির মৌ’। যা মনঃসমীক্ষণের উল্লেখযোগ্য দলিল। এই উপন্যাসটি প্রকাশ হয় ১৯৭৮ সালে।
প্র : তিনি কী কী পুরস্কার লাভ করেন?
উ : বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৬), শঙ্খচিল সাহিত্য পুরস্কার, উত্তর আমেরিকা কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৪), শিকাগো সাহিত্য পুরস্কার (১৯৯৭) ইত্যাদি।


পোস্টটি শেয়ার করুন...
© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com