বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০৬:০১ অপরাহ্ন

সুধীন্দ্রনাথ দত্ত

প্র : সুধীন্দ্রনাথ দত্ত কবে, কোথায় জন্মগ্রহণ করেন?
উ : ১৯০১ খ্রিষ্টাব্দের ৩০শে অক্টোবর, কলকাতায়।
প্র : তাঁর মাতা-পিতার নাম কী?
উ : ইন্দুমতী বসুমল্লিক, (দার্শনিক) হীরেন্দ্রনাথ দত্ত।
প্র : তাঁর শিক্ষাজীবন কোথায় শুরু হয়?
উ : কাশীতে হিন্দি বলয়ে। তিনি সংস্কৃত, হিন্দি, ইংরেজি পড়তেন। এমন কি ঘরে মায়ের সঙ্গেও হিন্দিতে কথা বলতেন। যে-কারণে বাঙালির সন্তান হয়েও তাঁকে পরে বাংলা শিখতে হয়।
প্র : তিনি কোন কোন পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন?
উ : নব-পর্যায় ‘সবুজপত্র’ (প্রকাশনা সহযোগী : ১৯২৭); দৈনিক ফরওয়ার্ড (সম্পাদকীয় কর্মী : ১৯২৮); ত্রৈমাসিক পরিচয় (সম্পাদক : ১৯৩১); দি স্টেটসম্যান (সহকারী সম্পাদক : ১৯৪৪); দি মাক্সিয়ান ওয়ে (সম্পাদনা সহযোগী : ১৯৪৪)।
প্র : কোন পত্রিকা সম্পাদনা করে তিনি অমর হয়ে আছেন?
উ : ত্রৈমাসিক ‘পরিচয়’ (১৯৩১)। তিনি একাধারে ১২ বছর এই পত্রিকার সম্পাদক ছিলেন। আধুনিক বাংলা সাহিত্যচর্চায় পত্রিকাটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
প্র : তাঁর স্ত্রীর নাম লেখ।
উ : ছবি বসু (বিয়ে : ২২/৭/১৯২৪; বিচ্ছেদ : বৎসরাধিক কাল পর); রাজেশ্বরী বসুরায় (বিয়ে : ২৯/৫/১৯৪৩)।
প্র : সুধীন্দ্রনাথ রচিত গ্রন্থের নাম লেখ।
উ : কাব্যগ্রন্থ : তম্বী (১৯৩০), অর্কেস্ট্রা (১৯৩৫), ক্রন্দসী (১৯৩৭), উত্তর ফাল্গুনী (১৯৪০), সংবর্ত (১৯৫৩), প্রতিদিন (১৯৫৪), দশমী (১৯৫৬); অনুবাদ কাব্যগ্রন্থ : প্রতিধ্বনি (১৯৫৪); প্রবন্ধগ্রন্থ : স্বগত (১৯৩৮), কুলায় ও কালপুরুষ (১৯৫৭)।
প্র : তিনি কোন কাব্যগ্রন্থ রবীন্দ্রনাথ ঠাকুরকে উৎসর্গ করেছেন?
উ : তম্বী (১৯৩০)। উৎসর্গপতত্রে লিখেছেন : ‘রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রীচরণে অর্ঘ্য। ঋশোধের জন্য নয়, ঋণস্বীকারের জন্য।’
প্র : ‘অর্কেস্ট্রা’ কাব্যগ্রন্থের পরিচয় দাও।
উ : সুধীন্দ্রনাথ দত্ত রচিত কাব্যগ্রন্থ। ১৯৩৫ সারে প্রকাশিত কবির এই দ্বিতীয় কাব্যগ্রন্থে স্থান পেয়েছে মোট ২৫টি কবিতা। এর মধ্যে উল্লেখযোগ্য কবিতা হচ্ছে- ‘হৈমন্তী’,, পশুশ্রম, কস্মৈ দেবায়ঃ, সঞ্চয়, মহাসত্য, দ্বন্দ্ব, ভবিতব্য, মহাশ্বেতা, অপচয়, শাশ্বতী, বিস্মরণী, অর্কেস্ট্রা ইত্যাদি। প্রায় সবগুলোই প্রেমের কবিতা। প্রেমের নায়ক ভোগসর্বস্বতার শেষ পর্যায়ে ক্লান্তি বোধ করেছেন। ভেবেছেন দেহজ মিলনে যে তৃপ্তি, তারও এক সময় অবসান ঘটে, কিন্তু স্মৃতি বড় নির্মম। কিছুতেই মন থেকে বিগত মিলনের আনন্দের স্মরণিকা শেষ হয়ে যায় না। আসলে ‘অর্কেস্ট্রা’ কাব্যের সর্বত্রই সুধীন দত্তের এই স্মৃতি রোমন্থন দেখা যায়। তিনি লেখেছেন :
‘একটি কথা দ্বিধা থর থর চূড়ে
ভর করেছিল সাতটি অমরাবতী’।
প্র : সুধীন্দ্রনাথ দত্তের স্বাতন্ত্র্য কোথায় ?
উ : প্রথম তিনি আধুনিকতাবাদী পঞ্চপাগুবের একজন (অন্য চারজন : জীবনানন্দ দাশ, বুদ্ধদেব বসু, অমিয় চক্রবর্তী, বিষ্ণু দে)। অন্যদের সঙ্গেও তাঁর পার্থক্য হলো, তিনি ক্লাসিক ভাষারীতির সঙ্গে পাশ্চাত্য কাব্যরীতির সংমিশ্রণে কবিতায় বিশিষ্টতা এনেছেন। তাঁর গদ্য স্থাপত্যধর্মী, সুসংবদ্ধ, ঋজু।
প্র : তিনি কবে মৃত্যুবরণ করেন?
উ : ১৯৬০ খ্রিষ্টাব্দের ২০শে জুন।


দয়া করে পোস্টটি শেয়ার করুন...

© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com