শনিবার, ১৫ মে ২০২১, ০৪:২৫ অপরাহ্ন

আখতারুজ্জামান ইলিয়াস

প্র : আখতারুজ্জামান ইলিয়াস কবে কোথায় জন্মগ্রহণ করেন ?
উ : ১৯৪৩ খ্রিষ্টাব্দের ১২ই ফেব্রুয়ারি গাইবান্ধা জেলার গোহাটি গ্রামে (মাতুলালয়ে)।
প্র : তিনি মূলত কী?
উ : কথাসাহিত্যক
প্র : তাঁর রচিত প্রধান গ্রন্থগুলোর নাম লিখ।
উ : উপন্যাস : চিলেকোঠার সেপাই (১৯৮৭), খোয়াবনামা (১৯৯৬) ছোটগল্প : অন্য ঘরে অন্য স্বর (১৯৭৬), খোঁয়ারি (১৯৮২), দুধভাতে উৎপাত (১৯৮৫), দোজখের ওম (১৯৮৯)।
প্র : আখতারুজ্জামান ইলিয়াসের গল্প ও উপন্যাস সম্পর্কে কী বলা হয়?
উ : অনাহার, অভাব, দারিদ্র্য ও শোষণের শিকার হয়ে যারা মানবেতর জীবনযাপন করছে সে-সব অবহেলিত মানুষের জীবনাচরণ তাঁর গল্প ও উপন্যাসে উজ্জ্বলভাবে অঙ্কিত।
প্র : তাঁর মহাকাব্যোচিত উপন্যাস কোনটি?
উ : ‘চিলেকোঠার সেপাই’ ও ‘খোয়াবনামা’ উভয়ই।
প্র : ‘চিলেকোঠার সেপাই’ উপন্যাসের পরিচয় দাও।
উ : ঊনসত্তরের (১৯৬১) গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে রচিত আখতারুজ্জামান ইলিয়াসের মহাকাব্যিক উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’। কোন বাড়ির চিলেকোঠায় বাস করেও স্বাধীনতার লক্ষ্যে গড়ে ওঠা বৃহত্তর আন্দোলনের জোয়ারে সেদিন মিলিত হয়েছিল ওসমান। জনজীবনের সমগ্রতাকে, বিশেষ করে গ্রাম ও শহরের সমস্ত মানুষকে ঔপন্যাসিক এ উপন্যাসে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। ওসমানের পিতার মৃত্যুর স্বপ্নদৃশ্য দিয়ে উপন্যাস আরম্ভ। এই ওসমান দেশবিভাগের কারণে উদ্বাস্তু হয়ে ঢাকায় এসেছে। সে এতোটাই বিচ্ছিন্ন এবং ছিন্নমূল যে চিলেকোঠায় বাস করা তার জন্য যথাযথ হয়েছে। অথচ বামপন্থী ছাত্রনেতা, ছাত্রলীগ নেতা, শ্রমিক ও রিক্সাওয়ালা এমন কি বাড়িওয়ালার কন্যার সঙ্গে বিভিন্নভাবে তার যোগাযোগ হচ্ছে। ওসমান যেন ছোট ছোট কাহিনির সূত্রধর। আখতারুজ্জামান ইলিয়াস মহাকবির মতো ছোট ছোট কাহিনি-পর্বকে সুন্দর সম্মিলনের মাধ্যমে একটি মহাকাব্যিক উপন্যাসে রূপ দিয়েছেন। এখানে ইতিবাচক রাজনীতির উপস্থাপনায় বাংলাদেশের স্বাধীনতা সঙগ্রামের অব্যাবহিত পূর্বরূপটি ওঠে এসেছে।
প্র : ‘খোয়াবনামা’র বিষয় কী?
উ : গ্রাম বাংলার নিম্নবিত্ত শ্রমজীবী মানুষের জীবনালেখ্যসহ ফকির-সন্ন্যাসী বিদ্রোহ, আসামের ভূমিকম্প, তেভাগা আন্দোলন, ১৯৪৩-এর মন্বন্তর, পাকিস্তান আন্দোলন ও সম্প্রদায়িক দাঙ্গা ইত্যাদি ঐতিহাসিক উপাদান এ উপন্যাসে নিপুণভাবে উপস্থিত করা হয়েছে। এই উপাদানসমূহ অবলম্বন করে বাঙালির তথা মানবজীবনের সংগ্রামও এগিয়ে যাওয়াই উপন্যাসটির বিষয়।
প্র : ‘অন্য ঘরে অন্য স্বর’ গল্পগ্রন্থের পরিচয় দাও।
উ : ১৯৬৫ থেকে ১৯৭৫ সালে রচিত নিরুদ্দেশ যাত্রা, উৎসব প্রতিশোধ, যোগাযোগ, ফেরারী, অন্য ঘরে অন্য স্বর ইত্যাদি গল্প নিয়ে আখতারুজ্জামান ইলিয়াসের এই গল্পগ্রন্থটি প্রকাশিত হয় ১৯৭৬ সালে। ব্যক্তিমানুষই এই গ্রন্থের উপজীব্য বিষয়। তাছাড়া প্রথমবারের মতো পুরানো ঢাকার জনজীবন গল্পগুলোতে বিশেষত্ব পেয়েছে যা বাংলাদেশের বাংলা কথাসাহিত্যে যুক্ত করেছে এক নতুন স্বাদ।
প্র : তিনি প্রধানত কোন পুরস্কার লাভ করেন?
উ : বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন?
প্র : তিনি কোন রোগে কত তারিখে মারা যান ?
উ : ক্যান্সারের ১৯৯৭ সালের ৪ঠা জানুয়ারি।


পোস্টটি শেয়ার করুন...
© BengaliGrammar.Com
Maintenance by BengaliGrammar.Com